সিটিজেন চার্টার
সিটিজেন চার্টার
অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহতসেবা
১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।
৩। যে কোন দুর্যোগে ১০২/ ১৬১৬৩ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশন হতে সংগ্রহ করা যাবে।
৪। উলেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন
উপপরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম। |
মোবঃ |
সহকারী পরিচালক, চট্টগ্রাম। |
মোবঃ 01711-667883 |
উপসহকারী পরিচালক, কক্সবাজার। |
মোবঃ 01901-021501 |
|
১) কক্সবাজার ফায়ার স্টেশন- ০১৯০১-০২১৫০১
২) চকরিয়া ফায়ার স্টেশন, কক্সবাজার - ০১৯০১-০২১৬১৭
৩) পেকুয়া ফায়ার স্টেশন, কক্সবাজার - ০১৯০১-০২১৬২৯
৪) টেকনাফ ফায়ার স্টেশন, কক্সবাজার - ০১৯০১-০২১৬২৫
5) কুতুবদিয়া ফায়ার স্টেশন, কক্সবাজার - ০১৯০১-০২১৬৩১
৬) মহেশখালী ফায়ার জেশে, কক্সবাজার - ০১৯০১-০২১৬১৯
৭) রামু ফায়ার স্টেশন, কক্সবাজার - ০১৯০১-০২১৬২১
৮) উখিয়া ফায়ার স্টেশন,, কক্সবাজার - ০১৯০১-০২১৬২৭
৯) উখিয়া স্যাটেলাইট ফায়ার স্টেশন, কক্সবাজার - ০১৯০১-০২১৬৩৩
ফায়ার সার্ভিস হট লাইন নম্বর-১০২।
ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)
১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পুরণ পূর্বক নিম্নবর্ণিত
কাগজপত্রসহ আবেদন করতে হবেঃ
ক) ট্রেড লাইসেন্স
খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর
সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র।
গ) ভাড়াবাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।
ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।
ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of
Incorporation)
চ) প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।
ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে (৭ তলা বা ২৪ মিটার বা তদূর্ধ্ব) ফায়ার সার্ভিসের ছাড়পত্র।
জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ÿÿত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।
২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিষ্ট
প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।
৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।
৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সমেত্মাষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
৬। যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০
(একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।
৭। মহাপরিচালকের নিকট হতে ÿমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধামেত্ম কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান সংÿুব্ধ হলে
৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস